রাতের অন্ধকার
- জাহিদ হাসান নাদিম - সৌপ্তিক ২৭-০৪-২০২৪

রাতের অন্ধকার আমাকে গ্রাস করে ফেলে অনায়াসে, সফেদা গাছের ভীড়ে।
দুটি চোখ খুঁজে ফিরে এক ফোটন আলোক বিন্দু, খুঁজে ফিরে রাতের উজ্জ্বল চাঁদ,
পেতে চাই জয়ের অমৃত স্বাদ, ঝেড়ে ফেলে যত নিছক বাহানা, রুগ্ন আত্মনাদ।
সে নিছক বাহানা আমাকে গ্রাস করে ফেলে অনায়াসে, সফেদা গাছের ভীড়ে।
বাহানা নিছক বাহানা, কাজে আনে ফাঁকি, ক্রমশ দূর্বল করে পায়ের নিচের মাটি,
বাহানার দরূন প্রাপ্তি যোগে রুগ্ন আত্মনাদে, পরাজয় আসে, অর্জনে আসে ভাটি।

রাতের অন্ধকার আমাকে গ্রাস করে ফেলে অনায়াসে, সফেদা গাছের ভীড়ে।
তাদের আমি ঘৃনা করি, হাত মুষ্টিবদ্ধ হয়, অলক্ষ্যে আমার গিবত করে যারা।
নি:শ্বাসে ধোঁয়ার মোড়কে বেড়িয়ে আছে ভেতরের আগ্নেগিরির বর্ধিত রূপ,
অন্ধকার আজ চিৎকার করে, খনিক ভীত হই আমি, পাখিরা হয় নিশ্চুপ।
হঠাৎ রক্তের অনুচক্রিকাগুলো খামচে ধরে শরীর, জীবানুগুলোকে করে তাড়া,
মুহুর্তেই যত ভয়, অন্ধকার দূর হয়ে যায়, কুয়াশা ফেঁড়ে আলো আসে নীড়ে।

সকল নীরদতা, জীর্ণনা, পরাজয়কে জয় করে আমি হয়ে ওঠি নায়ক এ ধরার,
স্বপ্নের মত সব গুছিয়ে ওঠে, সততা দিয়ে জয় করে ফেলি যত অন্ধকার এ ধরার।
একটু মশার আলিঙ্গন আমায় হুশে আনে, দেখি স্বপ্নের মত যা গুছিয়েছিল,
তা আসলে হয়ই নি, তা আমি করতেই পারিনি, তা আসলে স্বপ্নই ছিল।
এই সংশপ্তক যুদ্ধ ক্ষেত্রে থেকে শুধু হেরেই চলেছে জীবনের প্রতিটি বাঁকে,
এ জীবন আজ প্রাপ্তিহীন, পরাজয়ের আড়ালে অস্তায়মান, লজ্জাহীন নাকে।
জীবনের যত পরিশ্রমের পারিতোষিকে ভরা সকল তরীই ডুবেছে তীরে,
রাতের অন্ধকার আমাকে গ্রাস করে ফেলে অনায়াসে, সফেদা গাছের ভীড়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।